Saturday , 27 February 2021
Home / তথ্যপ্রযুক্তি / হস্তান্তর হচ্ছে আইসিটি নির্মিত করোনা টিকার প্ল্যাটফর্ম ‘সুরক্ষা’

হস্তান্তর হচ্ছে আইসিটি নির্মিত করোনা টিকার প্ল্যাটফর্ম ‘সুরক্ষা’



অনলাইন ডেস্ক:

জনসাধারণের মধ্যে করোনার টিকা বণ্টনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) অধিদপ্তর নির্মিত প্ল্যাটফর্ম সম্পূর্ণ প্রস্তুত। ‘সুরক্ষা’ নামে ওয়েব অ্যাপ্লিকেশন ধরনের এ প্ল্যাটফর্মটি স্বাস্থ্য অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হবে সোমবার (২৫ জানুয়ারি)।
সোমবার (২৫ জানুয়ারি) বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন আইসিটি অধিদপ্তরের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম। একই দিন দুপুর ৩টায় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে স্বাস্থ্য অধিদপ্তরের কাছে প্ল্যাটফর্মটি হস্তান্তর করবে আইসিটি বিভাগ।

এ বিষয়ে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, সুরক্ষা একটি ওয়েব অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম। এটি মূলত হোস্টিং হবে www.surokkha.gov.bd এই ওয়েব ঠিকানা থেকে। আর ওয়েবসাইটটির হোস্টিং হচ্ছে জাতীয় ডাটা সেন্টার থেকে। ফলে যত মানুষই এখান থেকে নিবন্ধন করবেন বা এখানে তাদের তথ্য দেবেন বা একসঙ্গে যতজনই এটা ব্যবহার করবেন সেই অনুযায়ী এর তথ্য ধারণক্ষমতা বাড়ানো হবে।



ওয়েব অ্যাপ্লিকেশনটির মোবাইল সংস্করণও পুরোপুরি প্রস্তুত আছে বলেও জানান পলক। তিনি বলেন, এর মোবাইল ভার্সনও প্রস্তুত আছে। স্বাস্থ্য মন্ত্রণালয় যখনই চাইবে আমরা এটি দিয়ে দিতে পারবো। এই অ্যাপ্লিকেশনটি স্মার্টফোনেও ব্যবহার করে নাগরিকেরা করোনা টিকার জন্য নিবন্ধন করতে পারবেন। এটা থেকেই টিকার জন্য নাগরিকদের ডিজিটাল রেজিস্ট্রেশন শুরু হবে।

এই অ্যাপ ব্যবহারের মাধ্যমে টিকার জন্য নিবন্ধনের পাশাপাশি সংশ্লিষ্ট তথ্য নাগরিকেরা জানতে পারবেন বলে জানিয়েছেন আইসিটি অধিদপ্তরের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম।

তিনি বলেন, ১৮ বছর বা তার ঊর্ধ্ব বয়সী ব্যক্তিরা এখানে নিবন্ধন করতে পারবেন। টিকা কীভাবে বিতরণ করা হবে, কোন তারিখে কখন কোন ব্যক্তিকে টিকা দেওয়া হবে সে বিষয়েও জানতে পারবেন। ওই ব্যক্তিকে শুধু সেসব তথ্য দেখে টিকা নেওয়ার জায়গায় যেতে হবে।