Breaking News
Home / বাংলা নিউজ / ফোনকরে পাঁচ হাজার রোগীকে টিকা নিতে বলছেন মুসলিম চিকিৎসক |

ফোনকরে পাঁচ হাজার রোগীকে টিকা নিতে বলছেন মুসলিম চিকিৎসক |



অনলাইন ডেস্ক:

ডা. ফারজানা হুসাইন

যুক্তরাজ্যের পাঁচ হাজারের বেশি রোগীকে ফোনযোগে করোনা টিকা গ্রহণে আহ্বান করছেন বাংলাদেশি বংশোদ্ভূত একজন ব্রিটিশ মুসলিম চিকিৎসক। করোনা টিকা বিষয়ক ভুল তথ্য প্রতিরোধে এমন উদ্যোগ গ্রহণ করেন চিকিৎসক ডা. ফারজানা হুসাইন।

এক ভিডিও বার্তায় লন্ডনের নিউহামের চিকিৎসক ডা. ফারজানা হুসাইন জানান, টিকাগ্রহণে দ্বিধাদ্বন্দ্বে থাকা ব্যক্তিদের মধ্যে তিনি ব্যাপক প্রচারণা শুরু করছেন। বিশেষত যুক্তরাজ্যের নিউহাম শহরের ৭৩ শতাংশ অধিবাসী যারা এশিয়ার কৃষ্ণাঙ্গ সংখ্যালঘু জনগোষ্ঠী তাদের মধ্যে টিকার প্রচারণা চালানো হয়। 

এক বিবৃতিতে চিকিৎসক ফারজানা বলেন, আমি ব্যক্তিগতভাবে টিকার উপযুক্ত ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করে তা গ্রহণ না করার কারণ সম্পর্কে জানার চেষ্টা করি। টিকাগ্রহণ না করায় অধিকাংশ ক্ষেত্রে পুরোপুরি প্রত্যাখ্যানের চেয়ে দ্বিধাদ্বন্দ্ব ও ইতস্ততবোধ দায়ী। 

যুক্তরাজ্যের মুসলিমদের জুমাবারের বক্তব্যসহ সব ধরনের আনুষ্ঠানে টিকাগ্রহণে উৎসাহ দিয়ে আসছে দেশটির চিকিৎসাকর্মীরা। ব্যক্তিগত উদ্যোগে করোনারোধক টিকা প্রচার করছেন এ মুসলিম চিকিৎসক। 



ফারাজানা হুসাইন জানান, ‘বিএএমই তথা কৃষ্ণাঙ্গ, এশিয়ান, সংখ্যালঘু ও প্রান্তিক জনগোষ্ঠীর লোকেরা ভুল তথ্যের কারণে মারা যাচ্ছে। করোনা মহামারিতে অনেক ব্রিটিশ বাংলাদেশিও মারা গিয়েছেন।’

বাংলাদেশি মুসলিম চিকিৎসক ফারজানা হুসাইন যুক্তরাজ্যের টিকাকেন্দ্রগুলোর একটিতে কাজ করেন। প্রথম ৫০ জন রোগীর সঙ্গে কথা বলে তাদেরকে টিকাগ্রহণে আশ্বস্ত করতে সফল হয়েছেন তিনি। 

তিনি জানান, দীর্ঘদিন যাবত টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে দুশ্চিন্তায় থাকা একজন বৃদ্ধা নারী তাঁর সঙ্গে কথা বলে টিকার ব্যাপারে আশ্বস্ত হয়েছেন।

তিনি বলেন, ‘করোনা টিকা নিয়ে বন্ধাত্ব ও পশুর চর্বি ব্যবহার নিয়ে অনেক ধরনের ভুল তথ্য সবার মধ্যে ব্যাপক প্রচারিত হয়েছে। অথচ এ ধরনের সব তথ্যই ভুল।’ 

সূত্র : 

-অনলাইন ডেস্ক