Breaking News
Home / স্বাস্থ্য / ভারত থেকে আরো এক মিলিয়ন ডোজ পেল নেপাল |

ভারত থেকে আরো এক মিলিয়ন ডোজ পেল নেপাল |


অনলাইন ডেস্ক:

ভারত থেকে করোনা (কভিড-১৯) ভ্যাকসিনের আরো এক মিলিয়ন ডোজ পেয়েছে নেপাল। রবিবার নেপালে এই টিকা পাঠানো হয় বলে জানা গেছে ভারতের স্থানীয় গণমাধ্যমের খবরে। এর আগে ভারত দেশটিকে এক মিলিয়ন করোনার টিকা উপহার হিসেবে পাঠিয়েছিল।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কভিশিল্ড পুনেভিত্তিক সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এসআইআই) তৈরি করছে। আর সেই টিকার চালান বহনকারী এয়ার ইন্ডিয়ার একটি বিমান রবিবার বিকেলে নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

নেপালের স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক মন্ত্রী হৃদয়েশ ত্রিপাঠি বৃহস্পতিবার রয়টার্সকে বলেছিলেন, সরকার করোনাভাইরাসের টিকা প্রতি ডোজ ৪ ডলারে কিনছে। তিনি আরো বলেন, আমরা ভালো দামে কিনছি। ভ্যাকসিন কেনার এই সুযোগটি আমাদের হারানো উচিত হবে না।



এদিকে, নেপাল সরকার সেরামের তৈরি ভ্যাকসিনের মোট দুই মিলিয়ন ডোজ সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছে। গত মাসে নেপালকে ভারত কভিডশিল্ড ভ্যাকসিনের এক মিলিয়ন ডোজ উপহার দিয়েছিল। নেপাল সরকার এরই মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে স্বাস্থ্যকর্মী, সুরক্ষা কর্মী এবং সাংবাদিকদের ওপর ভ্যাকসিন প্রদান শুরু করেছে।

শুধু নেপালই নয়, বেশ কয়েকটি দেশকে করোনার ভ্যাকসিন পাঠাচ্ছে ভারত। সার্বিয়া ও মালদ্বীপেও করোনার ভ্যাকসিন পাঠিয়েছে ভারত। ভ্যাকসিন মৈত্রী উদ্যোগের আওতায় এসব ভ্যাকসিন পাঠাচ্ছে ভারত। এক লাখেরও বেশি করোনা ভ্যাকসিনের ডোজ মালদ্বীপে পাঠিয়েছে ভারত। এরপর সার্বিয়াও পেয়েছে দেড় লাখ টিকা।

সূত্র: হিন্দুস্তান টাইমস।

-অনলাইন ডেস্ক