Home / বাংলা নিউজ / যে ফল ও সবজি খেলে ওজন বাড়বে! |

যে ফল ও সবজি খেলে ওজন বাড়বে! |


অনলাইন ডেস্ক:

ওজন বেড়েই চলেছে সেই সাথে কপালে পরছে চিন্তার ভাজ। ওজন কমাতে অনেকে ভাত ছেড়ে সবজি খাওয়া শুরু করেন। কিন্তু ওজন কমছে না তেমন। এমন অনেক সবজি ও ফল আছে যা হিতে বিপরীত ফল দেয়। চলুন জেনে নেওয়া যেসব সবজি ও ফল খেলে ওজন উলটো বাড়ে।

ফল ও সবজি মানেই ওজন কমাতে সহায়ক এমনটা নয়। কিছু ফল এবং সবজি রয়েছে যা বরং ওজন বাড়িয়ে দেয়। এর মধ্যে রয়েছে আলু, ভুট্টা এবং মটরশুঁটির মতো সবজি এবং পাকা আম, কলা ও পেঁপের মতো ফলগুলো।

সম্প্রতি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গিয়েছে, যারা দৈনিক ফল এবং স্টার্চবিহীন সবজি খেয়ে থাকেন, তাদের ওজন বাড়ার হার কমে যায়। কিন্তু স্টার্চযুক্ত সবজি যেমন আলু, ভুট্টা ও মটরশুটি বেশি খেলে ওজন বাড়ে। তৈরি হয় ওবেসিটিও। আর তার থেকে সূত্রপাত হয় একাধিক মারণ রোগের যেমন– টাইপ টু ডায়াবিটিস, হার্টের সমস্যা।



কম সময়ে ওজন কমাতে চাইলে আলু ভুলেও খাবেন না! আলু কার্বোহাইড্রেটে ভরপুর। রয়েছে প্রোটিন, ফাইবার এবং ভিটামিন সি-ও। তবে ওজন বাড়ানোর জন্য এর কার্বোহাইড্রেট অংশটুকুই সমস্যা হয়ে দাঁড়াবে। ওজন বাড়ানোর জন্য শুধু সবজি নয়, কিছু ফলও দায়ী। যেমন– পাকা আম, পেঁপে, আনারস এবং কলা। এগুলোতে থাকা প্রাকৃতিক চিনি ওজন বাড়ায়। আর এগুলো যদি স্মুদি বা জুস করে খান, সেক্ষেত্রে আরও চিনি যোগ করা হয়, ফলে ওজন আরও বাড়ে।

যেসব সবজি খেলে ওজন কমে তার মধ্যে রয়েছে ব্রকোলি, বাঁধাকপি, ফুলকপি, পালং শাক, লেটুস পাতা, ক্যাপসিকাম।

-অনলাইন ডেস্ক