Home / দেশজুড়ে / পরীক্ষা বন্ধ : সেশনজটের শঙ্কায় শাবিপ্রবি শিক্ষার্থীরা |

পরীক্ষা বন্ধ : সেশনজটের শঙ্কায় শাবিপ্রবি শিক্ষার্থীরা |


অনলাইন ডেস্ক:

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের চলমান পরীক্ষা বন্ধ হয়ে যাওয়ায় ভোগান্তিতে পড়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। একই সঙ্গে সেশনজটের আশঙ্কায় শিক্ষার্থীদের মাঝে হতাশা ও মানসিক চাপ বাড়ছে বলে দাবি করছেন সংশ্লিষ্টরা।

গত ১৭ জানুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ের স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের সেমিস্টার ফাইনাল পরীক্ষা নিচ্ছে কর্তৃপক্ষ। একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী, গত ১৮ ফেব্রুয়ারির মধ্যে পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও এখনো কয়েকটি বিভাগের পরীক্ষা শেষ হয়নি। সভায় আরো সিদ্ধান্ত হয়, পর্যায়ক্রমে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের সেমিস্টার ফাইনাল পরীক্ষার নেওয়া হবে। সে অনুযায়ী আগামী ১মার্চ থেকে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের পরীক্ষার রুটিন দেওয়া হয়। কিন্তু শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী পুনরায় পরীক্ষা বন্ধ হয়ে যাওয়ায় সেশনজটের আশঙ্কায় পড়েছেন শিক্ষার্থীরা।



জানা যায়, পরীক্ষার রুটিন ঘোষণার পর গত জানুয়ারি মাসে ক্যাম্পাসে ফেরেন শিক্ষার্থীরা। আবাসিক হল বন্ধ থাকায় তাদেরকে মেসে অবস্থান নেয়। আবাসন সংকট থাকায় হল খুলে দেওয়ার দাবিও জানিয়েছেন তারা। হল খোলার জন্য আন্দোলনের পর হঠাৎ করে চলমান পরীক্ষাগুলো বন্ধ হয়ে যাওয়ায় মানসিক চাপে পড়েছেন শিক্ষার্থীরা।

রিফাত বর্ণিকা নামের এক শিক্ষার্থী বলেন, অনেকে পরীক্ষা শেষ না হওয়ায় চাকরির জন্য আবেদন করতে পারছি না। শিক্ষার্থীদের চাকরির কথা চিন্তা করেই তড়িগড়ি করে পরীক্ষার নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু হঠাৎ পরীক্ষা বন্ধ হয়ে যাওয়ায় চরম হতাশায় পড়তে হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন জায়গায় আন্দোলন করার কারণেইতো আজকে এ অবস্থাটা হয়েছে এবং সরকার সিদ্ধান্ত নিয়েছে। আমরা সরকারি সিদ্ধান্তের বাইরে যেতে পারবো না।

-অনলাইন ডেস্ক