Home / বাংলা নিউজ / ‘দ্রুত জ্বালানি গবেষণা ল্যাব করার উদ্যোগ নিতে হবে’ |

‘দ্রুত জ্বালানি গবেষণা ল্যাব করার উদ্যোগ নিতে হবে’ |

অনলাইন ডেস্ক:

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম বলেছেন, ‘দ্রুত জ্বালানি গবেষণা ল্যাব করার উদ্যোগ নিতে হবে।’ আজ মঙ্গলবার বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

উপদেষ্টা বলেন, ‘গবেষণার প্রতি আগ্রহ বাড়াতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অর্থায়ন করা হবে। আগামীর প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে শিল্পায়নের সঙ্গে সমন্বয় করে গবেষণা করা প্রয়োজন। গবেষণা কার্যক্রম শুধু ঢাকাকেন্দ্রিক না করে সারা দেশেই ছড়িয়ে দেওয়ার উদ্যাগ অব্যাহত রাখতে হবে। বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলকে প্রবলেম সলভিং মুডে যেতে হবে। চাহিদা চিহ্নিত করে সেগুলোকে ফোকাস করে গবেষণা করা আবশ্যক।’

উল্লেখ্য, বাংলাদেশের জ্বালানি ও বিদ্যুৎ খাতের দক্ষ, সাশ্রয়ী এবং পরিবেশগতভাবে টেকসই উন্নয়নে বুদ্ধিবৃত্তিক নেতৃত্ব প্রদানের জন্য বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল গঠন করা হয়েছে। দেশের জ্বালানি ও বিদ্যুৎ খাতে গবেষণার প্রয়োজনে একটি আন্তর্জাতিক প্ল্যাটফর্ম গড়ে তোলার নিমিত্তে ইনোভেশন, ইনকিউবেশন ও এন্ট্রারপ্রেনারশিপ- এ তিনটি মূলনীতি অনুসরণে দেশের বিদ্যমান প্রযুক্তির উৎকর্ষ সাধন এবং নতুন প্রযুক্তি উদ্ভাবনে কাউন্সিল বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।

-অনলাইন ডেস্ক

2021-02-23