Breaking News
Home / বাংলা নিউজ / উইঘুরদের সঙ্গে গণহত্যা চালিয়েছে চীন: কানাডা |

উইঘুরদের সঙ্গে গণহত্যা চালিয়েছে চীন: কানাডা |


অনলাইন ডেস্ক:

চীনে সংখ্যালঘু উইঘুর মুসলিম জনগোষ্ঠীর ওপর দেশটির সরকার যে আচরণ করছে, তা গণহত্যা বলে মন্তব্য করেছে কানাডার পার্লামেন্ট। দ্বিতীয় দেশ হিসেবে এই আচরণকে গণহত্যা বলে আখ্যা দিয়েছে কানাডা। দেশটির  হাউস অব কমন্সে সোমবার এ বিষয়ে সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব গৃহীত হয়েছে।

উইঘুরদের বিরুদ্ধে গণহত্যা হিসাবে উত্তর-পশ্চিম জিনজিয়াং প্রদেশে চীনের ক্রিয়াকলাপকে উল্লেখ করা হয়েছে। যদিও প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং মন্ত্রিসভার সিনিয়র সদস্যরা সোমবার ভোটে অংশ নেননি। পররাষ্ট্রমন্ত্রী বাদে উপস্থিত অন্য সকল সদস্যরা এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন। চীনের এই পদক্ষেপগুলিকে গণহত্যা হিসাবে অভিহিত করে কানাডা যুক্তরাষ্ট্রের সাথে যোগ দেয়। 

কানাডায় চীনের রাষ্ট্রদূত ভোটের সমালোচনা করে বলেছেন, অটোয়াকে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করা উচিত। এর আগে যুক্তরাষ্ট্র উইগুরদের প্রতি চীনের আচরণকে গণহত্যা হিসেবে স্বীকৃতি দিয়েছে।



সম্প্রতি কানাডার বিরোধী নেতারা দাবি তোলেন, ২০২২ সালে চীনে যে শীতকালীন অলিম্পিক হওয়ার কথা আছে, তা যেন সেখান থেকে সরিয়ে নেওয়া হয়, কানাডা সরকার সে বিষয়ে চাপ সৃষ্টি করুক।  ওই দাবির সূত্র ধরেই ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটিকে আহ্বান জানানোর পক্ষে হাউস অব কমন্স। এ বিষয়েও আইনপ্রণেতারা ভোট দিয়েছেন।  

কানাডার এমন স্বীকৃতির বিষয়ে নিন্দা জানিয়েছে চীন। কয়েক বছর ধরে ১০ লাখের বেশি উইঘুরকে বন্দিশিবিরে আটকে রেখেছে চীন। পুনঃশিক্ষা দেওয়ার নামে তাদের উপর নানা ধরণের অত্যাচার চালানো হচ্ছে।

 

-অনলাইন ডেস্ক