Home / আন্তর্জাতিক / নিজের বেতনের আট কোটি টাকা কমিয়ে কর্মীদের বেতন বাড়ালেন তিনি |

নিজের বেতনের আট কোটি টাকা কমিয়ে কর্মীদের বেতন বাড়ালেন তিনি |

সরকারি হোক কিংবা বেসরকারি, বেতন নিয়ে কর্মচারীদের অভিযোগের শেষ থাকে না। কিন্তু এমন একটি প্রতিষ্ঠান রয়েছে, যেখানে না চাইতেই কর্মীদের বিপুল পরিমাণ বেতন বাড়িয়ে দেওয়া হয়েছে। সেটাও আবার এই করোনাভাইরাস মহামারির আবহেই।

আর সেটা করতে গিয়ে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা তথা প্রধান নির্বাহী কর্মকর্তা নিজের বেতন কমিয়ে দিয়েছেন অনেকটাই! প্রতিষ্ঠান থেকে প্রতি বছরে কর্মচারীদের সমান বেতন নিচ্ছেন তিনি!

প্রতিষ্ঠানটির নাম গ্রাভিটি পেমেন্টস। আর কর্মীবান্ধব এমন সিদ্ধান্ত নিয়ে সারাবিশ্বের নজরে এসেছেন সংস্থার সিইও ড্যান প্রাইস।

মাত্র ১৯ বছর বয়সে গ্রাভিটি পেমেন্টস সংস্থা চালু করেন তিনি। তখন তিনি কলেজে পড়তেন। কলেজের একটি ঘর থেকেই শুরু হয়েছিল গ্রাভিটি পেমেন্টসের যাত্রা।

জানা গেছে, গ্রাভিটি পেমেন্টস একটি ক্রেডিট কার্ড প্রসেসিং সংস্থা। ২০০৪ সালে ড্যান প্রাইস এবং তার ভাই লুকাস সংস্থাটি প্রতিষ্ঠা করেন।

চার বছরের মধ্যেই ওয়াশিংটনের সবচেয়ে বড় ক্রেডিট কার্ড সংস্থায় পরিণত হয় এটি। সংস্থাটির গ্রাহকের সংখ্যা এখন ১৫ হাজারেরও বেশি।

ওয়াশিংটনের বালার্ডে রয়েছে প্রতিষ্ঠানটির সদর দপ্তর। দুই শতাধিক কর্মী কাজ করেন সেখানে। ২০১৫ সালে ছোট্ট ওই সংস্থাটি সংবাদমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করে যখন সিইও ড্যান তার সংস্থার প্রত্যেক কর্মীর বেতন অন্তত ৭০ হাজার ডলার করে দেওয়ার কথা ঘোষণা করেন।

২০১৯ সালে প্রত্যেক কর্মীর বেতন ১০ হাজার ডলার বাড়িয়ে দেন তিনি। প্রতি বছরই এভাবে বেতন বৃদ্ধি পাচ্ছে সেখানকার কর্মীদের।

কঠিন এই সময়ে যেন কোনো কর্মচারীকেই সমস্যায় না পড়তে হয়, সেজন্যই এমন সিদ্ধান্ত নিয়েছেন সিইও ড্যান। এর জন্য ড্যান নিজের বার্ষিক বেতনও কমিয়ে এনেছেন অনেকটাই।

ড্যান আগে বছরে সংস্থা থেকে ১০ লাখ ডলার বেতন নিতেন। এখন তিনি বছরে মাত্র ৭০ হাজার ডলার বেতন নেন। অর্থাৎ আট কোটি ৪৭ লাখ ৭০ হাজারের বেশি টাকা থেকে কমিয়ে কেবল ৫৯ লাখ ৩৪ হাজার টাকা নিচ্ছেন।

ড্যানের এই সিদ্ধান্তের সঙ্গে একমত হতে পারেননি সংস্থার সহ-প্রতিষ্ঠাতা এবং তার ভাই লুকাস। এ নিয়ে দু’জনের মধ্যে আইনি লড়াই চলেছে।

তবে দুই ভাইয়ের মধ্যে মত না মিললেও, এই সিদ্ধান্তে আখেরে প্রতিষ্ঠানটির লাভ হয়েছে অনেকটাই। ওই ঘোষণার পর লাভের পরিমাণ দ্বিগুণ হয়ে গেছে।

সূত্র: ডেইলি মেইল

 


-Kalerkantho

2021-02-27