Thursday , 21 October 2021

সেনাবাহিনীর তিন সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর করল সৌদি |

সৌদি আরবে গতকাল স্থানীয় সময় শনিবার সেনাবাহিনীর তিনজন সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। সৌদি আরবের সঙ্গে তারা বিশ্বাসঘাতকতা করেছেন এবং শত্রুদের সহযোগিতা করার অভিযোগ প্রমাণ হয়েছে।

সৌদি আরবের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। রয়টার্সের ওই প্রতিবেদনে বলা হয়েছে, সৌদির বিশেষ আদালতে বিচারের পর ওই তিনজনকে মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয়।

তবে ওই তিন ব্যক্তি ঠিক কাদের সহযোগিতা করেছেন, সে ব্যাপারে সৌদি আরবের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে কিছু জানানো হয়নি।

জানা গেছে, ইয়েমেনের সীমান্ত সংলগ্ন এলাকায় মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। ছয় বছরেরও বেশি সময় ধরে ইরানের সহায়তাপ্রাপ্ত হুথি বিদ্রোহীদের সঙ্গে ওই এলাকায় সৌদি আরবের সংঘর্ষ চলছে।

এদিকে সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর থেকে সারাবিশ্বে সমালোচিত হচ্ছে সৌদি আরব। সৌদির মানবাধিকার পরিস্থিতিও চরম সমালোচনার মুখে পড়েছে।
 
সৌদি আরবে মৃত্যুদণ্ড বন্ধ করার জন্য অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন মানবাধিকার সংস্থা অনুরোধ জানিয়েছে আসছে। যদিও  সৌদি আরব সেসব ব্যাপারে কর্ণপাত করে না।

সৌদি আরবের মানবাধিকার কমিশনের তথ্য মোতাবেক, গত বছর সে দেশে ২৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।  তার আগের বছর ১৮৫ জনের মৃত্যুদণ্ড করা হয়েছিল।

সূত্র: রয়টার্স, ফ্রান্স টোয়েন্টিফোর


-Kalerkantho