লেগ-স্পিনার বলেই কি অবহেলিত বিপ্লব?

লেগ-স্পিনার বলেই কি অবহেলিত বিপ্লব?

বাংলার ক্রিকেটে লেগ-স্পিনার নিয়ে হাহাকার মোটেও নতুন কিছু নয়। পুরো দেশের ক্রিকেট ইতিহাস ঘেঁটে ফেললেও আপনি ভালো কোনো লেগ-স্পিনারের হদিস পাবেন না। যে দুই-একজন আশা দেখাচ্ছিলেন তারাও হারিয়ে গেছেন সময়ের সাথে। বর্তমানে জাতীয় দলের বিবেচনায় যে লেগ-স্পিনারকে দেখা যাচ্ছে তিনি আমিনুল ইসলাম বিপ্লব।

অনুশীলনে আমিনুল ইসলাম বিপ্লব। ফাইল ছবি

 

২০১৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষিক্ত হন বিপ্লব। খেলেছেন কেবল টি-টোয়েন্টিতে ফরম্যাত্তেঈ। ৭ ম্যাচে উইকেট নিয়েছেন ১০টি, ইকোনমি রেট সাড়ে সাতের একটু ওপরে। টি-টোয়েন্টি ক্রিকেটের বিবেচনায় মন্দ নয়। কিন্তু পরিসংখ্যান পক্ষে থাকার পরেও পর্যাপ্ত সুযোগ পাচ্ছেন না বিপ্লব।

সর্বশেষ বিপ্লব আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন জিম্বাবুয়ের বিপক্ষে গত বছরের মার্চে। এরপর কোভিড ইস্যুতে খেলা বেশ কিছুদিন বন্ধ ছিল। তারপর এবছরের মার্চে নিউজিল্যান্ড সফরে যায় টাইগাররা। কোভিডের বিভিন্ন নিয়মকানুনের জন্য ৩ ওয়ানডে আর ৩ টি-টোয়েন্টি ম্যাচের সিরিজের জন্য বিশাল স্কোয়াড নিয়ে নিউজিল্যান্ড যায় বাংলাদেশ। কিন্তু সেই দলে রাখা হয়নি বিপ্লবকে। কেন হয়নি? কে জানে?

বিপ্লবকে দলে ফেরানো সর্বশেষ জিম্বাবুয়ে সফরে। দলের সাথে জিম্বাবুয়েতে গেলেও সফরের মাঝপথেই বাবার মৃত্যুর কারণে দেশে ফিরে আসতে হয় তাকে। এরপর বায়োবাবল জটিলতার কারণে খেলতে পারেননি অস্ট্রেলিয়ার বিপক্ষে হোম সিরিজেও।

তবে সদ্য সমাপ্ত নিউজিল্যান্ড সিরিজে দলে ফেরেন বিপ্লব। ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে একটা ম্যাচেও খেলার সুযোগ পাননি তিনি। এমনকি সিরিজ জয় নিশ্চিত হয়ে যাওয়ার পরে প্রায় অর্থহীন শেষ ম্যাচে যেখানে একাদশে অদলবদল করে সুযোগ দেওয়া হয়েছিল অনেককেই, সেই ম্যাচটাতেও খেলার সুযোগ পাননি বিপ্লব।

লেগ-স্পিনারদেরকে নিয়ে দেশের ক্রিকেটে অবহেলার সংস্কৃতি বেশ পুরোনো। বিপ্লবও হয়ত সেই অবহেলার শিকারই হচ্ছেন। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল স্কোয়াডে না থাকলেও স্ট্যান্ডবাইয়ের তালিকাতে আছেন বিপ্লব। বিশ্বকাপের মত বড় মঞ্চে তিনি যাবেন সাম্প্রতিক সময়ে কোনো আন্তর্জাতিক ম্যাচ না খেলার অভিজ্ঞতা নিয়ে।

দেশের ক্রিকেটে ভালো মানের লেগ-স্পিনার তৈরি না হওয়ার পেছনে ক্রিকেটারদের দক্ষতার ঘাটতি একটা বড় কারণ হলেও বাংলাদেশ টিম ম্যানেজমেন্টও দায় এড়াতে পারে না। ঘরোয়া ক্রিকেট, আন্তর্জাতিক ক্রিকেট সবজায়গাতেই অবহেলার শিকার হয়ে একটা সময় হারিয়েই যান লেগ স্পিনাররা। বিপ্লবও সেই তালিকায় যুক্ত হবেন কিনা সেই প্রশ্নের উত্তর আপাতত সময়ের হাতেই তোলা থাকুক।

বল বাই বল লাইভ স্কোর পেতে আর নয় বিদেশি অ্যাপ। বাংলাদেশ ক্রিকেটের সাম্প্রতিক খবর এবং বল বাই বল লাইভ স্কোর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে BDCricTime সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান ক্রিকেট অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

সূত্র: বিডিক্রিকটাইম