Thursday , 21 October 2021

রাত পোহালেই কক্সবাজারের ২ পৌরসভা ও ১৪ ইউপির ভোট |

কক্সবাজারের চকরিয়া ও মহেশখালী পৌরসভাসহ জেলার ৪টি উপজেলার ১৪টি ইউনিয়ন পরিষদের নির্বাচন আজ সোমবার অনুষ্ঠিত হবে। নির্বাচনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ভোটের জন্য চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। চকরিয়া পৌরসভার জন্যও রয়েছে নিরাপত্তার আলাদা ব্যবস্থা।

নির্বাচনে উত্তাপ ছড়িয়ে পড়ছে চকরিয়া ও মহেশখালী পৌরসভাসহ ২টি ইউনিয়ন যথাক্রমে মাতারবাড়ী এবং টেকনাফ সদরে ইউনিয়নে। চকরিয়া পৌরসভায় আওয়ামী লীগ দলীয় প্রার্থী বর্তমান মেয়র আলমগীর চৌধুরীর সঙ্গে স্থানীয় এমপি জাফর আলমের আপন ভাতিজা জিয়াউল করিমের মধ্যে তুমুল লড়াই চলছে। অপরদিকে মহেশখালী পৌরসভার বর্তমান মেয়র এবং আওয়ামী লীগ দলীয় প্রার্থী মকছুদ মিয়ার সঙ্গে চলছে অপর আওয়ামী লীগ নেতা সরওয়ার আলমের লড়াই।

অপরদিকে গভীর সমুদ্র বন্দর আর তাপ বিদ্যুৎ কেন্দ্র নিয়ে আলোচিত মাতারবাড়ি ইউনিয়নের তিন প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থী মরিয়া হয়ে পড়েছেন বিজয় ছিনিয়ে নিতে। তিন প্রতিদ্বন্দ্বী প্রার্থীই স্থানীয় আওয়ামী লীগ নেতা। তাদের মধ্যে দলীয় প্রতীকধারী এস এম আবু হায়দার, বর্তমান চেয়ারম্যান মাষ্টার মোহাম্মদুল্লাহ ও এনামুল হক চৌধুরী রুহুলের মধ্যে তুমুল লড়াই চলছে। এখানে কোটি কোটি টাকা খরচ করছেন প্রার্থীরা। 

টেকনাফ সদর ইউনিয়নেও তিন প্রার্থীর মধ্যে লড়াই চলছে। এর মধ্যে নৌকা প্রতীকের প্রার্থী আবু সৈয়দ এবং মোহাম্মদ শাহজাহান আওয়ামী লীগ এবং জিয়াউর রহমান হচ্ছেন বিএনপি পরিবারের সন্তান। টেকনাফের নির্বাচনী আকাশেও উড়ছে টাকা।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ জানিয়েছেন, প্রতি ভোট কেন্দ্রে পৃথক তিনটি টিম কাজ করবে। কোনো ধরনের প্রভাব বিস্তার করতে দেওয়া হবে না।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, মহেশখালী ও চকরিয়া পৌরসভায় মেয়র প্রার্থী রয়েছেন ৮ জন। সংরক্ষিত নারী আসনে ২৫ জন কাউন্সিলর প্রার্থী ও সাধারণ কাউন্সিলর পদে ৭৬ জন প্রার্থী রয়েছে। মহেশখালী পৌরসভায় মোট ভোটার সংখ্যা ১৯ হাজার ৪৮৪ জন এবং চকরিয়া পৌরসভায় ভোটার ৪৮ হাজার ৭২৪ জন। মহেশখালীতে ১০টি ভোট কেন্দ্রে বুথ ৫৯টি এবং চকরিয়া পৌরসভায় ১৮টি ভোট কেন্দ্রে ১৩৯টি বুথ রয়েছে।

অপরদিকে কুতুবদিয়া, মহেশখালী, পেকুয়া ও টেকনাফ উপজেলার ১৪টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ১১ হাজার ২৩৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা এক লাখ ৫৯ হাজার ৯৯৫ জন এবং নারী ভোটার এক লাখ ৫১ হাজার ১২ জন। ৪টি উপজেলায় ১৪০টি ভোট কেন্দ্র এবং ৭৮০টি স্থায়ী ও ১১৩টি অস্থায়ী ভোট কেন্দ্র রয়েছে। ১৪টি ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী ৯২ জন, সংরক্ষিত নারী মেম্বার প্রার্থী ১৯৯ জন ও পুরুষ মেম্বার প্রার্থী রয়েছেন ৭৭৫ জন।


-Kalerkantho