Thursday , 21 October 2021

করোনার টিকা গ্রহণকারীদের জন্য খুলছে যুক্তরাষ্ট্রের দুয়ার

ওয়াশিংটন, ২০ সেপ্টেম্বর – করোনা সংক্রান্ত ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এর মধ্য দিয়ে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের যাত্রীরা ১৮ মাস পর দেশটি ভ্রমণের সুযোগ পেতে যাচ্ছেন। হোয়াইট হাউজ জানিয়েছে, নভেম্বর মাস থেকে পূর্ণ ডোজ টিকা গ্রহণকারীরা যুক্তরাষ্ট্র ভ্রমণ করতে পারবে। তবে এক্ষেত্রে তাদের করোনা পরীক্ষা এবং কন্টাক্ট ট্রেসিংয়ের মধ্য দিয়ে যেতে হবে।

২০২০ সালের মার্চে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন কখন এই নিষেধাজ্ঞায় পরিবর্তন আনবেন তানিয়ে গত কয়েক মাস ধরেই নানা গুঞ্জন চলছিলো।

সোমবার হোয়াইট হাউজের কোভিড-১৯ সমন্বয়ক জেফ জিয়েন্টস নতুন আন্তর্জাতিক ভ্রমণ ব্যবস্থার ঘোষণা দেন। তিনি জানান পূর্ণ ডোজ গ্রহণকারীদের জন্য উন্মুক্ত হচ্ছে দেশটির দুয়ার। তিনি বলেন, দেশভিত্তিক নয় এটা ব্যক্তিভিত্তিক অ্যাপ্রোচ। সেই কারণে এটা অনেক বেশি শক্তিশালী। তিনি বলেন, মানুষকে নিরাপদ রাখতে আমাদের হাতে থাকা সবচেয়ে শক্তিশালী অস্ত্র হলো টিকা।

তবে নতুন নিয়ম সড়ক পথে ভ্রমণকারীদের জন্য প্রযোজ্য হবে না। ফলে মেক্সিকো এবং কানাডা থেকে যুক্তরাষ্ট্রের সীমান্ত পাড়ি দেওয়া যাবে না।

বর্তমান নিয়ম অনুযায়ী কেবল মার্কিন নাগরিক, বাসিন্দা এবং বিশেষ ভিসাধারী বিদেশিরা ইউরোপীয়ান দেশগুলো থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারে।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/২০ সেপ্টেম্বর ২০২১