“আইসিসি কেবল অর্থ উপার্জন করছে, ক্রিকেট পরিচালনা না”

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসিকে নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন সাবেক ক্যারিবিয়ান ক্রিকেটার মাইকেল হোল্ডিং। ক্রিকেটও আর সেই আগের ক্রিকেট নেই বলে মন্তব্য করেন তিনি।

Advertisment

ক্রিকেটের প্রসারের চেয়ে যেন প্রচারই বেশি হচ্ছে, যেখানে আন্তর্জাতিক ক্রিকেটের চেয়ে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টগুলো বেশি শক্তি প্রদর্শন করছে। ক্রিকেট বোর্ডগুলোর মধ্যেও ঢুকে পড়েছে রাজনীতি, একে অন্যকে নিয়ন্ত্রণ ও অবজ্ঞা করার মানসিকতা। সবমিলিয়ে ক্রিকেটের সেই সুন্দর সংস্কৃতি আর নেই বলে মন্তব্য করেন হোল্ডিং।

তিনি বলেন, “আইসিসি এখন প্রোডাকশন কোম্পানি হয়ে গেছে। তারা বিভিন্ন আসর আয়োজন করছে এবং সেই আসরগুলো থেকে কেবল অর্থ উপার্জন করছে কিন্তু ক্রিকেটকে পরিচালনা করছে না। দুঃখের বিষয় এই যে, যাদের উচিত ক্রিকেট পরিচালনার করা তারাই দায়িত্ব নিচ্ছে না।”

বর্তমানের ক্রিকেট দেখে নিজের হতাশার কথা বলেন হোল্ডিং, “যারা এখন ক্রিকেট চালাচ্ছে এবং পরিচালনা করছে, তাদের নিয়ে আমি খুবই হতাশ। আমি যে মহান মানুষদের সাথে কাজ করতাম, যাদের সাথে বন্ধুত্ব গড়েছিলাম তাদেরকে মিস করি। কিন্তু আমি ক্রিকেটকে মিস করি না। কারণ আমি যখন খেলা শুরু করেছিলাম, আমি যেই ক্রিকেটকে চিনতাম, সেই ক্রিকেট এখন আর নেই।”

ইংল্যান্ডের পাকিস্তান সফর বাতিলের ঘটনাও এখানে টেনে আনেন তিনি। হোল্ডিং বলেন, ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট (ইসিবি) সহজেই পাকিস্তানের সাথে এমন আচরণ করলেও ভারতের সাথে কখনোই তা করতে পারত না।

হোল্ডিংয়ের ভাষ্যমতে, “ইংল্যান্ড পাকিস্তানের সাথে যে কাজটি করল, আমি নিশ্চিত ভারতের সাথে ইংল্যান্ড সেই কাজ করতে পারত না। কারণ ভারত ধনী এবং শক্তিশালী।”

বল বাই বল লাইভ স্কোর পেতে আর নয় বিদেশি অ্যাপ। বাংলাদেশ ক্রিকেটের সাম্প্রতিক খবর এবং বল বাই বল লাইভ স্কোর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে BDCricTime সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান ক্রিকেট অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

সূত্র: বিডিক্রিকটাইম