Thursday , 21 October 2021

বিশ্বকাপ টিম প্রিভিউ : স্কটল্যান্ড

প্রস্তুতি ম্যাচে শতভাগ জয়ের আত্মবিশ্বাস নিয়েই বিশ্বকাপের মূল লড়াইয়ে নামবে স্কটল্যান্ড। আগে তিনটি আসরে অংশ নেওয়া স্কটল্যান্ডের হারের পাল্লা ভারী হলেও চমক দেখানোর সামর্থ্য দলটির আছে। পরামর্শক হিসেবে সাবেক ইংলিশ তারকা জোনাথান ট্রট হলো স্কটল্যান্ডের বাড়তি পাওয়া।

স্কটিশ ব্যাটসম্যান ম্যাথু ক্রস

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বে খেলবে স্কটল্যান্ড। প্রথম পর্বে তাদের প্রতিপক্ষ বাংলাদেশ, ওমান ও পাপুয়া নিউ গিনি। বিশ্বকাপের আনুষ্ঠানিক দুইটি প্রস্তুতি ম্যাচে যথাক্রমে নেদারল্যান্ডসকে ৩২ রানে ও নামিবিয়াকে ১৯ রানের ব্যবধানে হারিয়ে মূল লড়াই শুরুর আগে বেশ ফুরফুরে মেজাজে আছে স্কটিশরা।

Advertisment

কাইল কোয়েটজারের অধীনে অভিজ্ঞ ক্রিকেটারদের নিয়ে বিশ্বকাপ দল গড়েছে স্কটল্যান্ড। দলে অভিজ্ঞ ক্রিকেটারদের মধ্যে আছেন রিচার্ড বেরিংটন, ক্যালাম ম্যাকলিওড, সাফিয়ান শরীফ, ম্যাথু ক্রস ও অ্যালি এভান্স। দলটির অন্যতম ভরসার জায়গা এই অভিজ্ঞ ক্রিকেটাররা।

এছাড়া পাঁচ বছর আগে ২০১৬ বিশ্বকাপে খেলা মাইকেল লিস্ক, জশ ডেভি, জর্জ মুন্সে ও মার্ক ওয়াট আছেন এবারের বিশ্বকাপ দলেও। দলটিতে প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে যাওয়া ক্রিকেটার আছেন পাঁচ জন। অর্থাৎ স্কটল্যান্ডের অভিজ্ঞতার পাল্লায় ভারী।

স্কটল্যান্ডের অনুশীলেন জোনাথান ট্রট

২০০৭, ২০০৯ ও ২০১৬ বিশ্বকাপে অংশ নিয়েছিল স্কটল্যান্ড। তিন আসরে মোট সাতটি ম্যাচ খেলেছে দলটি। যেখানে জয় কেবল দুইটি ম্যাচে এবং হার চারটি ম্যাচে। তবে স্কটল্যান্ডের সর্বশেষ ১০টি টি-টোয়েন্টি ম্যাচের ফলাফলে হার-জিতের পাল্লা সমান-সমান, পাঁচটি করে হার ও জয়। আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে তাদের অবস্থান ১৪তম স্থানে।

স্কটল্যান্ডের ম্যাচে অনুমিতভাবেই বিশেষ নজর থাকবে অভিজ্ঞ শরিফ ও অধিনায়ক কোয়েটজারের দিকে। তাছাড়া স্পিনারদের নিয়ে আত্মবিশ্বাসী দলটির প্রধান কোচ শেন বার্গার। এই কোচ বলেন,

“আমাদের দলে দক্ষতাসম্পন্ন, মেধাবী, বৈচিত্র্যপূর্ণ ও অভিযোজন প্রবণ অনেক খেলোয়াড় আছে। আমরা গত দেড় বছর ধরে এই বিশ্বকাপের জন্য প্রস্তুতি নিয়েছি। আমাদের সম্মিলিত স্পিন আক্রমণ নিয়ে আমি খুবই রোমাঞ্চিত। পেস বোলিংয়ে চির-সতেজ শরিফ তো আছেই, সাথে অন্যরাও ভালো করছে।”

বার্গার আরও বলেন, “ব্যাটিংয়ে আমাদের জর্জ মুন্সে ও কাইল কোয়েটজারের মতো ইন-ফর্ম ব্যাটাররা আছেন। আমরা মনে হয়, একটি দল হিসেবে আমরা পরিপূর্ণ। আমরা কঠোর পরিশ্রম করেছি। আমরা রোমাঞ্চিত, আমরা বিশ্বকাপ খেলতে মুখিয়ে আছি।”

প্রস্তুতি ম্যাচে নামিবিয়ার বিপক্ষে ৩ ছক্কা ও ৮ চারে ৪১ বলে ৬৭ রান করে জর্জ মুন্সে ও ৩৩ বলে ৫৭ রান করে ম্যাথু ক্রস আছেন দারুণ ফর্মে। প্রথম রাউন্ডে তাদের প্রথম ম্যাচ বাংলাদেশের বিপক্ষে। উদ্বোধনী দিনে রাত ৮টায় বাংলাদেশের মুখোমুখি হবে স্কটল্যান্ড। ১৯ অক্টোবর ও ২১ অক্টোবর যথাক্রমে পাপুয়া নিউ গিনি ও ওমানের বিপক্ষে খেলবে স্কটিশরা।

স্কটল্যান্ড বিশ্বকাপ স্কোয়াড : কাইল কোয়েটজার (অধিনায়ক), রিচার্ড বেরিংটন (সহ-অধিনায়ক), ডায়লন বাজ, ম্যাথু ক্রস, জশ ডেভি, অ্যালি এভান্স, ক্রিস গ্রিভস, মাইকেল লিস্ক, ক্যালাম ম্যাকলিওড, জর্জ মুন্সে, সাফিয়ান শরিফ, হামজা তাহির, ক্রেইগ ওয়ালাস, মার্ক ওয়াট, ব্রাড হুইল।

বল বাই বল লাইভ স্কোর পেতে আর নয় বিদেশি অ্যাপ। বাংলাদেশ ক্রিকেটের সাম্প্রতিক খবর এবং বল বাই বল লাইভ স্কোর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে BDCricTime সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান ক্রিকেট অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।


সূত্র: বিডিক্রিকটাইম

Leave a Reply