বিসিবির সম্প্রচার স্বত্ব ১৬১ কোটি টাকায় বিক্রি |

২০২১-২০২৩ সালের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সম্প্রচার স্বত্ব কিনে নিয়েছে দেশি মার্কেটিং এজেন্সি ব্যানটেক। এই সময়কালে অফিসিয়াল ব্রডকাস্টার হিসেবে বিসিবিকে প্রায় ১৬১ কোটি ৫০ লাখ টাকা পরিশোধ করবে প্রতিষ্ঠানটি। বিসিবি মিডিয়া ও যোগাযোগ কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানান, গত মাসে বোর্ড কর্তৃক নির্ধারিত ১৯ মিলিয়ন ডলার অফার মূল্যে সংস্থাটি এই বিডটি জিতেছে।

আগামী সপ্তাহে ঢাকায় শুরু হচ্ছে বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজ। চুক্তির আওতায় এটিই হবে ঘরের মাঠে প্রথম সিরিজ। ২০২৩ সালের অক্টোবর পর্যন্ত চলা সব সিরিজই থাকবে এ চুক্তির আওতায়। এসময় ব্যানটেক সকল হোম সিরিজ সম্প্রচার করবে। এর মধ্যে থাকছে সাতটি টেস্ট, ১৮টি ওয়ানডে এবং ১৯টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ। গাজী টিভি এবং টি-স্পোর্টস এই ম্যাচগুলো প্রচার করবে। তবে বিসিবি ঘরের মাঠে আরো কিছু দ্বিপক্ষীয় সিরিজের ব্যবস্থা করার চেষ্টা করায় ম্যাচের সংখ্যা আরো বাড়তে পারে।

গাজী টিভির সাথে বিসিবির আগের দীর্ঘমেয়াদি সম্প্রচার চুক্তির তুলনায় পরিমাণ ৫ শতাংশ কম, যা ছয় বছরের জন্য ২০ দশমিক ০২ মিলিয়ন ডলার ছিল। জালাল ইউনুস জানান, মহামারির বিবেচনা করে বিসিবি এখনও এই চুক্তিতে সন্তুষ্ট। তিনি বলেন, ‘এই প্রক্রিয়ায় শুধুমাত্র ব্যানটেক অংশ নিয়েছিল। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সিরিজে টিভি রাইটসও কিনেছিল। এবার তারা পরবর্তী ২৮ মাসের জন্য টিভি স্বত্ব কিনে নিল।’ এই অর্থ উৎপাদন ব্যয়ে অন্তর্ভুক্ত করা হবে। বিসিবির আরো ভালো সম্প্রচারের জন্য প্রডাকশন দায়িত্ব থাকবে বলে জানিয়েছেন ব্যানটেকের প্রধান নির্বাহী এ জি এম সাব্বির।


-Kalerkantho