সাংবাদিক রোজিনার মুক্তির দাবিতে সারাদেশে বিক্ষোভ

ঢাকা, ১৮ মে– সচিবালয়ে প্রথম আলোর জেষ্ঠ্য সাংবাদিক রোজিনা ইসলামকে আটকে রেখে নির্যাতন ও মিথ্যা মামলার প্রতিবাদে এবং তার মুক্তির দাবিতে সারাদেশে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন সাংবাদিকরা। সেই সঙ্গে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনও এ ঘটনার প্রতিবাদ জানান।

সেই সঙ্গে স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছা বেগম ও তার সহযোগী কর্মকর্তা-কর্মচারীদের অবিলম্বে গ্রেফতার ও শাস্তির দাবি জানানো হয়।

জানা যায়, সোমবার (১৭ মে) দুপুরে পেশাগত দায়িত্ব পালন করতে গেলে সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি কক্ষে প্রায় ছয়ঘণ্টা আটকে রাখা হয় অনুসন্ধানী সাংবাদিক রোজিনা ইসলামকে। এ সময় তাকে হেনস্তাসহ শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করা হয়। কেড়ে নেওয়া হয় তার মোবাইল ফোন। ঘটনার সময়ের বিভিন্ন ভিডিও ও স্থির চিত্রে রোজিনার গলা চেপে ধরে তাকে হেনস্তা করতে দেখা যায় অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছা বেগমকে। হেনস্তার একপর্যায়ে তিনি অসুস্থ হয়ে পড়লেও তাকে হাসপাতালে নেওয়া হয়নি। উল্টো তার বিরুদ্ধে সরকারি নথি চুরির অভিযোগে মামলা দিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। এ ঘটনার প্রতিবাদে এবং তার নিঃশর্ত মুক্তির দাবিতে মঙ্গলবার (১৮ মে) সকাল থেকে বিকেল পর্যন্ত দেশের সব জেলায় বিক্ষোভ ও মানববন্ধন করা হয়। বিভিন্ন জেলা ও উপজেলা থেকে করেসপন্ডেন্টদের পাঠানো রিপোর্ট:

সাভার (ঢাকা): বিকেলে আশুলিয়া প্রেসক্লাবের শহীদ মিনারের সামনে বিক্ষোভ ও মানববন্ধন করে সাংবাদিক রোজিনার মুক্তি দাবি করা হয়। সেই সঙ্গে তার বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের পাশাপাশি স্বাস্থ্য বিভাগের দুর্নীতিবাজ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানান সাংবাদিকরা।

বিক্ষোভ সমাবেশে আশুলিয়া প্রেসক্লাবের সভাপতি ও সময় টেলিভিশনের স্টাফ রিপোর্টার মোজাফফর হোসেন জয় বলেন, অত্যন্ত বিনয়ের সঙ্গে সরকারকে জানাতে চাই, আমরা যদি জাতির দর্পন হয়ে থাকি, আমরা যদি করোনাকালে তথ্য দিয়ে সরকারকে সহায়তা করতে পারি, তাহলে রোজিনা আপাও সেই সারির একজন সম্মুখ যোদ্ধা। আমি মনে করি, স্বাস্থ্য মন্ত্রণালয়ে যে ধরনের কর্মকাণ্ড হচ্ছে, তা সরকার প্রধানকে জানাতে রোজিনা আপা সেখানে গিয়েছিলেন। প্রধানমন্ত্রীর প্রতি আমাদের দাবি, তিনি যেন রোজিনা আপাকে মুক্তি দিয়ে দোষীদের শাস্তির আওতায় আনার ব্যবস্থা করেন৷

বিক্ষোভে অনেকের মধ্যে উপস্থিত ছিলেন-আশুলিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও এসিয়ান টিভির স্টাফ রিপোর্টার জহিরুল ইসলাম লিটন, প্রেসক্লাবের কার্য নির্বাহী সদস্য জাহিদ হাসান শাকিল।

কুষ্টিয়া: বিকেলে কুষ্টিয়া শহরের পাঁচ রাস্তার মোড়ে বঙ্গবন্ধু চত্বরে বিক্ষোভ ও মানববন্ধনে অংশ নিয়ে রোজিনার মুক্তি দাবি করে বক্তব্য দেন কুষ্টিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আনিসুজ্জামান ডাবলু, সাংবাদিক হাসান আলী, শরীফ বিশ্বাস, রবিউল ইসলাম দোলন, শেখ হাসান বেলাল, নাহিদ হাসান তিতাস, শামীমুল হাসান অপু, হাসিবুর রহমান রিজু, সম্মিলিত সামাজিক আন্দোলন কেন্দ্রীয় কমিটির সদস্য কারশেদ আলম, বাংলাদেশ মুক্তিযোদ্ধঅ মঞ্চ কেন্দ্রীয় কমিটির সভাপতি ও ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সহসভাপতি আমিনুল ইসলাম বুলবুল, পরিবেশ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব খলিলুর রহমান মজু, কাঙাল হরিনাথ প্রেসক্লাব কেন্দ্রীয় কমিটির সভাপতি কে এম আর শাহীনসহ অনেকে।

টাঙ্গাইল: বেলা ১২টায় টাঙ্গাইল প্রেসক্লাবের উদ্যোগে এ রোজিনার মুক্তির দাবিতে মানববন্ধন করা হয়। প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে বক্তব্য দেন টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ, সাধারণ সম্পাদক কাজী জাকেরুল মওলা, সাবেক সভাপতি ড. কামরুজ্জামান ও আতাউর রহমান খান, সহ-সভাপতি তুহিন খান, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক কামনাশীষ শেখর, একুশে টিভির জেলা প্রতিনিধি কাজী তাজউদ্দিন রিপন, ডিবিসি চ্যানেলের জেলা প্রতিনিধি সোহেল তালুকদারসহ অন্যান্য সাংবাদিকরা।

লালমনিরহাট: বিকেল ৪টায় শহরের প্রাণ কেন্দ্র মিশন মোড়ে মানববন্ধন করেন সাংবাদিকরা। এতে সভাপতিত্ব করেন প্রথম আলো পত্রিকার লালমনিরহাট প্রতিনিধি আব্দুর রব সুজন। সঞ্চালনা করেন ডিবিসি নিউজের প্রতিনিধি মাজেদ মাসুদ।

মানববন্ধনে বক্তব্য দেন-লালমনিরহাট প্রেসক্লাবের সাবেক সভাপতি চলবলা ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মিজানুর রহমান মিজু, প্রফেশনাল জার্নালিস্ট ফোরামের (পিজেএফ) আহ্বায়ক মাহফুজ সাজু, সদস্য সচিব জিন্নাতুল ইসলাম জিন্না, এসএ টিভির প্রতিনিধি আশিকুর রহমান ডিফেন্স, বণিক বার্তা প্রতিনিধি মোয়াজ্জেম হোসেন, সাংবাদিক এসআর শরিফুল ইসলাম রতন প্রমুখ।

বরগুনা: বেলা ১২টায় বরগুনা প্রেসক্লাবের উদ্যোগে প্রেসক্লাব প্রাঙ্গণে অনুষ্ঠিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বরগুনায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমের কর্মীসহ নানা শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

বরগুনা প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি মো. জাফর হোসেনের উপস্থাপনায় আয়োজিত ঘণ্টাব্যাপী এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন- বরগুনা প্রেসক্লাবের সভাপতি জহিরুল হাসান বাদশা, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সোহেল হাফিজ, জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আবু জাফর মো. সালেহ, প্রেসক্লাবের সাবেক সভাপতি চিত্তরঞ্জন শীল, জেলা পাবলিক পলিসি ফোরামের সভাপতি ও বরগুনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. হাসানুর রহমান ঝন্টু, সাবেক সভাপতি মনির হোসেন কামাল, উপকূলীয় উন্নয়ন সংস্থা জাগোনারীর প্রধান নিবার্হী হোসনে আরা হাসি, জেলা মুক্তিযোদ্ধা সন্তানদের মুখপাত্র আরিফুর রহমান মারুফসহ অনেকে।

পাবনা: পাবনা প্রেসক্লাবের আয়োজনে দুপুরে পাবনায় কর্মরত সাংবাদিকরা প্রতিবাদ সমাবেশ করেন। এসময় সাংবাদিকরা রোজিনার মুক্তির দাবি এবং এ ঘটনার নিন্দা জানিয়ে লেখা ব্যানার নিয়ে পাবনা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেবির মোড়ে সংক্ষিপ্ত পথসভা করেন।

পাবনা প্রেসক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান, সম্পাদক সৈকত আফরোজ আসাদ, সাবেক সভাপতি রুমী খন্দকার, সহ-সভাপতি শহীদুর রহমান, সদস্য আব্দুল হামিদ, কার্যনির্বাহী সদস্য জহুরুল ইসলাম, রিপোর্টার্স ইউনিটির সম্পাদক কাজী মাহাবুব মোর্শেদ বাবলা, প্রেসক্লাবের সাবেক সম্পাদক ও মাছরাঙা টেলিভিশনের ব্যুরোচিফ উৎপল মির্জা, সদস্য এস এম আলোম, ডেইলি স্টারের হুমায়ুন কবির তপু, প্রথম আলোর সরোয়ার উল্লাস, করতোয়ার পাভেল মৃধা, এটিএন নিউজের রিজভী জয়, ডিবিসি নিউজের পার্থ হাসান, একাত্তর টিভির মুস্তাফিজ রহমান, গাজী টিভির ইমরোজ খন্দকারসহ স্থানীয় বিভিন্ন পত্রিকার সম্পাদক, ক্যামেরা পারসন এ প্রতিবাদ সমাবেশে অংশ নেন।

প্রতিবাদ কর্মসূচিতে আগামী তিনদিনের জন্য কর্মসূচি ঘোষণা করা হয়। কর্মসূচির অংশ হিসেবে বুধবার সকাল ১১টায় মানববন্ধন ও বৃহস্পতিবার স্বেচ্ছায় কারাবরণ কর্মসূচি পালন করা হবে।

পঞ্চগড়: পঞ্চগড় প্রেসক্লাবের উদ্যোগে শহরের শেরে বাংলা পার্ক কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে পঞ্চগড়-তেঁতুলিয়া মহাসড়কে আয়োজিত এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে পঞ্চগড় প্রেসক্লাবের সভাপতি সফিকুল আলমের সভাপতিত্ব করেন।

এতে জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট ও জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আবুল সালেক, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (জাসদ) সদর উপজেলা শাখার সাধারণ সম্পাদক আজহারুল ইসলাম জুয়েল, পঞ্চগড় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বাবু, দৈনিক দেশ রূপান্তরের জেলা প্রতিনিধি শহিদুল ইসলাম শহীদ, বাংলাদেশ প্রতিদিনের সরকার হায়দার, দৈনিক প্রথম আলোর রাজিউর রহমান রাজু ও দৈনিক কালের কণ্ঠের লুৎফর রহমান, জেলা গণসংহতি আন্দোলনের আহ্বায়ক সাজেদুর রহমান সাজু, প্রথম আলো বন্ধুসভার সভাপতি শিহাব চৌধুরী, স্থানীয় সমাজকর্মী রাজিউর রহমান রাজু, সময় টিভির আব্দুর রহিম, মোহনা টিভির জামিল চৌধুরি ডলার, এসএ টিভির কামরুজ্জামান টুটুল, ইনকিলাবের সম্রাট হুসাইন, বাংলানিউজের সোহাগ হায়দার, বাংলাটিভির ডিজার হোসেন বাদশা, দেশের পত্রের মমতাজ আলী, সংবাদকর্মী রাশেদুর ইসলাম রাশেদ, ইনশান সাগরেট, আবু হাসানসহ জেলার বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ায় কর্মরত সাংবাদিক এবং বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।

নীলফামারী: বিকেল ৪টার দিকে জেলা শহরের বঙ্গবন্ধু চত্বরে নীলফামারী প্রেসক্লাব, প্রথম আলো বন্ধুসভা, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম ও সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির যৌথ উদ্যোগে মানববন্ধন ও সমাবেশ হয়। সাংবাদিকরা ছাড়াও এসময় বিভিন্ন সামাজিক সংগঠনের প্রতিনিধি ও সুধী সমাজের প্রতিনিধিরা অংশ নেন।

বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের জেলা শাখার সভাপতি ইসরাত জাহান পল্লবীর সভাপতিত্বে মানববন্ধন ও সমাবেশে বক্তব্য দেন জেলা হিউম্যান রাইটস ডিফেন্ডার ফোরামের সভাপতি মশিউর রহমান, ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ সারোয়ার মানিক, দৈনিক জনকণ্ঠের স্টাফ রিপোর্টার তাহমিন হক ববী, প্রথম আলোর নীলফামারী প্রতিনিধি মীর মাহমুদুল হাসান আস্তাক, যমুনা টেলিভিশনের নীলফামারী প্রতিনিধি আতিয়ার রহমান, আরটিভির জেলা প্রতিনিধি হাসান রাব্বী প্রধান, দৈনিক কালের কণ্ঠ নীলফামারী প্রতিনিধি ভুবন রায় নিখিল, সাপ্তাহিক নীল চোখ পত্রিকার প্রকাশক ও সম্পাদক মোস্তাফিজুর রহমান সবুজ, দৈনিক নীলফামারী বার্তার প্রকাশক ও সম্পাদক শীষ রহমান, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের জেলা শাখার সহসভাপতি মোশাররফ হোসেন, সাধারণ সম্পাদক নূর আলম, সাংবাদিক তৈয়ব আলী সরকার, সুভাষ চন্দ্র বিশ্বাস, মর্তুজা ইসলাম, সাদ্দাম আলী, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আশিক ইকবাল সাদ প্রমুখ।

ঝিনাইদহ: বিকেলে ঝিনাইদহ শহরের পোস্ট অফিস মোড়ে অনুষ্ঠিত মানববন্ধনে ঝিনাইদহ প্রেসক্লাব সভাপতি, একুশে টেলিভিশন ও জনকণ্ঠ নিজস্ব প্রতিনিধি এম. রায়হান, ইত্তেফাক প্রতিনিধি বিমল কুমার সাহা, ইউএনবি’র আমিনুর রহমান টুকু, প্রথম আলো’র নিজস্ব প্রতিবেদক আজাদ রহমান, ডিবিসি টেলিভিশনের আব্দুর রহমান মিল্টন, ৭১ টেলিভিশনের রাজিব হাসান, বাংলানিউজের এম রবিউল ইসলাম রবি, আমাদের কণ্ঠ পত্রিকার নিজস্ব প্রতিবেদক এম. এ জলিল, সমাজকর্মী হাবিবুর রহমান, বন্ধুসভার উপদেষ্টা শাহীনূর আলমলিটন, সভাপতি সাকিব মোহাম্মদ আল হাসান, সাধারণ সম্পাদক সানজিদা আফরোজ এবং সম্পাদকমণ্ডলীর সদস্য আখি আলমগীর বক্তব্য দেন।

রংপুর: দুপুরে রংপুর প্রেসক্লাবের আয়োজনে প্রেসক্লাব চত্বরে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন রংপুর প্রেসক্লাবের সভাপতি রশীদ বাবু। ঢাকা পোস্টের নিজস্ব প্রতিবেদক ফরহাদুজ্জামান ফারুকের সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন- প্রেসক্লাবের সাবেক সভাপতি বীরমুক্তিযোদ্ধা সদরুল আলম দুলু, সাংবাদিক লিয়াকত আলী বাদল, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সরকার রফিক, যুগ্ম সাধারণ সম্পাদক মানিক সরকার মানিক, রংপুর রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক শাহ্ বায়েজীদ আহম্মেদ, সিটি প্রেসক্লাবের জুয়েল আহমেদ, রংপুর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সরকার মাজহারুল মান্নান, চ্যানেল টোয়েন্টিফোরের রংপুর স্টাফ রিপোর্টার ফখরুল শাহীন, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সহসভাপতি আসাদুজ্জামান আফজাল, টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (টিসিএ), রংপুরের সাধারণ সম্পাদক এহসানুল হক সুমন, রংপুর ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রেজাউল করিম জীবনসহ অনেকে।

সাতক্ষীরা: বেলা ১২টায় সাতক্ষীরা প্রেসক্লাবের আহ্বানে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ বাপী। সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী সুজনের সঞ্চালনায় এতে অনেকের মধ্যে বক্তব্য দেন সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক পত্রদূতের সম্পাদকমণ্ডলীর সভাপতি আনিসুর রহিম, সাবেক সভাপতি ও দৈনিক কালেরচিত্র সম্পাদক অধ্যক্ষ আবু আহমেদ, সাবেক সভাপতি জিএম মনিরুল ইসলাম মিনি, সাবেক সাধারণ সম্পাদক এম কামরুজ্জামান, সাতক্ষীরা প্রেসক্লাবের সহসভাপতি হাবিবুর রহমান, যুগ্ম সম্পাদক আব্দুল জলিল, সিনিয়র সাংবাদিক কল্যাণ ব্যানার্জি।

সূত্র: বাংলানিউজ
এম এন / ১৮ মে