ওয়েস্ট ইন্ডিজকে ১৮৭ রানের বড় ব্যবধানে হারাল শ্রীলঙ্কা

দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ১৮৭ রানের ব্যবধানে হারিয়ে সিরিজে এগিয়ে গেল শ্রীলঙ্কা। লঙ্কান স্পিন আক্রমণের সামনে মুখ থুবড়ে পড়েছেন ক্যারিবীয় ব্যাটাররা।

লাসিথ এম্বুলদেনিয়া ও দিমুথ করুনারত্নে

গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা সংগ্রহ করে ৩৮৬ রান। দলের পক্ষে সর্বোচ্চ ১৪৭ রান করেন অধিনায়ক দিমুথ করুনারত্নে। আরেক ওপেনার পাথুম নিশাঙ্কা করেন ৫৬ রান। তাদের উদ্বোধনী জুটিতে আসে ১৩৯ রান।

Advertisment

প্রথম ইনিংসে ওশাদা ফার্নান্দো ও অ্যাঞ্জেলো ম্যাথিউস ৩ রান করে সাজঘরে ফেরেন। ধনঞ্জয়া ডি সিলভার ব্যাট থেকে আসে ৬১ রান। উইকেটরক্ষক দীনেশ চান্দিমাল ৪৫ রান করে বিদায় নেন। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে রস্টন চেইজ ৫ উইকেট এবং জোমেল ওয়ারিক্যান ৩টি ও শ্যানন গ্যাব্রিয়েল ২টি উইকেট শিকার করেন।

জবাবে ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে অলআউট হয় ২৩০ রানে। দ্বিতীয় ইনিংসে দলের পক্ষে সর্বোচ্চ ৪৫ রান করেন কাইল মেয়ার্স। অধিনায়ক ক্রেইগ ব্যাথওয়েটের ব্যাট থেকে আসে ৪১ রান। শ্রীলঙ্কার পক্ষে প্রবীণ জয়বিক্রমে চারটি এবং রমেশ তিনটি উইকেট শিকার করেন।

শ্রীলঙ্কা দ্বিতীয় উইকেটে ৪ উইকেটে ১৯১ রান করে ইনিংস ঘোষণা করে। তৃতীয় উইকেটে ১২৩ রানের জুটি গড়েন অধিনায়ক দিমুথ করুনারত্নে ও সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস। করুনারত্নে ১০৪ বলে ৮৩ রান করেন। তার ইনিংসে ছিল নয়টি চার।

৮৪ বলে ৬৯ রানে অপরাজিত থাকেন ম্যাথিউস। তার ইনিংসটি সাজানো ছিল ছয়টি চার ও দুইটি ছক্কায়। ক্যারিবিয়ানদের রাহকিম কর্নওয়াল ও জোমেল ওয়ারিক্যান দুইটি করে উইকেট নেন। ওয়েস্ট ইন্ডিজের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৪৮ রান।

বিশাল লক্ষ্যে ব্যাট করতে নেমে মহাবিপর্যয়ে পড়েছে ওয়েস্ট ইন্ডিজ। ১৮ রানের মধ্যেই তারা হারিয়ে ফেলে ৬টি উইকেট। সবাই এক অঙ্কের ঘরে সাজঘরে ফেরেন। ক্যারিবিয়ান টপ ও মিডল অর্ডারে এই ধ্বস নামান রমেশ ও লাসিথ। এই ধাক্কা সামাল দেন এনক্রুমাহ বনার ও জশুয়া ডি সিলভা।

১০০ রানের জুটি গড়েন এনক্রুমাহ বনার ও জশুয়া ডি সিলভা

সপ্তম উইকেটে ১০০ রানের জুটি গড়েন বনার ও জশুয়া। এই জুটি ভাঙেন লাসিথ। জশুয়া সাজঘরে ফেরেন ১২৯ বলে ৫৪ রান। রাহকীম কর্নওয়াল, জোমেল ওয়ারিক্যান ও গ্যাব্রিয়েল ব্যর্থ হন বনারকে সঙ্গ দিতে। ফলে ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয় ১৬০ রানে। বনার অপরাজিত থাকেন ৬৮ রানে।

শ্রীলঙ্কা পেয়েছে ১৮৭ রানের জয়। দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার পক্ষে লাসিথ ৫টি, রমেশ ৪টি ও প্রবীণ ১টি উইকেট শিকার করেছেন। এই জয়ের দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিক শ্রীলঙ্কা।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা ৩৮৬/১০ (প্রথম ইনিংস)
করুনারত্নে ১৪৭, ধনঞ্জয়া ৬১, নিসাঙ্কা ৫৬, চান্দিমাল ৪৫;
চেইজ ৫/৮৩, ওয়ারিক্যান ৩/৮৭, গ্যাব্রিয়েল ২/৬৯।

ওয়েস্ট ইন্ডিজ ২৩০/১০ (প্রথম ইনিংস)
মেয়ার্স ৪৫, ব্রাথওয়েট ৪১, কর্নওয়াল ৩৯, হোল্ডার ৩৬;
প্রবীণ ৪/৪০, রমেশ ৩/৭৫।

শ্রীলঙ্কা ১৯১/৪ ইনিংস ঘোষণা (দ্বিতীয় ইনিংস)
করুনারত্নে ৮৩, ম্যাথিউস ৬৯*;
ওয়ারিক্যান ২/৪২, কর্নওয়াল ২/৬০।

ওয়েস্ট ইন্ডিজ ১৬০/১০ (দ্বিতীয় ইনিংস)
বনার ৮৮*, সিলভা ৫৪;
লাসিথ ৫/৪৬, রমেশ ৪/৬৪।

শ্রীলঙ্কা ১৮৭ রানে জয়ী।

সূত্র: বিডিক্রিকটাইম

Leave a Reply