Saturday , 10 December 2022

হারলেও ব্রাজিল, জিতলেও ব্রাজিল: আসাদুজ্জামান নূর

ফুটবল বিশ্বকাপে নিজেকে ব্রাজিলের একজন রয়্যাল সাপোর্টার হিসেবে উল্লেখ করেছেন বিশিষ্ট সংস্কৃতিজন এবং জনপ্রিয় অ’ভিনেতা আসাদুজ্জামান নূর।

এছাড়া জয়-পরাজয় যাই হোক না কেন, তিনি ব্রাজিলের সম’র্থক হিসেবেই থাকতে চান। রোববার (২০ নভেম্বর) বাংলানিউজের সঙ্গে একান্ত আলাপকালে তিনি এ কথা জানান।

আসাদুজ্জামান নূর বলেন, আমাদের ছোটবেলায় আম’রা বিশ্বকাপের কোনো খবরই পেতাম না। তখন না টেলিভিশন ছিল, না রেডিও ছিল। এরপর যখন একটু বড় হয়ে পত্র-পত্রিকা পড়তে অভ্যস্ত হই, তখন বিশ্বকাপের খবর পড়েছি। ওই খবর পড়তে পড়তেই আম’রা পেলের ভক্ত হয়েছি। পেলের ভক্ত হয়েছি বলেই ব্রাজিলের ভক্ত হয়েছি। আর তখন থেকে এই ব্রাজিলে যে আ’ট’কে আছি, আ’ট’কেই আছি; আর নড়াচড়া হয়নি। আমি একদম রয়্যাল সাপোর্টার অব ব্রাজিল!

এবারের বিশ্বকাপ নিয়ে তিনি বলেন, আমি এখনো ফুটবল প্রায়শই দেখার চেষ্টা করি। পত্র-পত্রিকা, টেলিভিশনের খবরগুলোও দেখি। তাতে করে মনে হচ্ছে যে এবার বিশ্বকাপে বেশ ভালো একটা ল’ড়াই হবে। কেউ কাউকে ছাড় দেবে বলে তো মনে হচ্ছে না। এছাড়া দল হিসেবে একদিকে ব্রাজিল, আর্জেন্টিনা তো আছেই, ইংল্যান্ড আছে, ফ্রান্স আছে, জার্মানি আছে। সব মিলিয়ে আশা করি যে, একটা হাড্ডাহাড্ডি ল’ড়াই হবে। তবে আমি হারলেও ব্রাজিল, জিতলেও ব্রাজিল।

আর্জেন্টিনার মেসির খেলা কেমন লাগে? এমন প্রশ্নের জবাবে আসাদুজ্জামান নূর বলেন, মেসির খেলা ভালো, খুব দারুণ। আমা’র ছে’লেমে’য়েরা; ওরা পরের জেনারেশন; ওরা মেরাডোনাকে রিপ্রেজেন্ট করেছে, ওর খেলা দেখে বড় হয়েছে। প্রথম প্রথম টেলিভিশনে খেলা দেখানো তখন শুরু হয়েছে। তো, ওরা সব আর্জেন্টিনার ভক্ত! এ রকম সামনে একেকজনকে দেখে একেকজন একেক দলের সম’র্থক হয়ে গেছে।

আপনি ব্রাজিল সম’র্থক, ছে’লেমে’য়ে আর্জেন্টিনা; একসঙ্গে খেলা দেখতে বসলে কী’ ঘটে? এ প্রশ্নের জবাবে হাসতে হাসতে আসাদুজ্জামান নূর বলেন, খুবই ঝগড়া-ঝাটি হয় এবং যদি ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ হয়, তবে সেটি আমাদের জন্য একসঙ্গে দেখা একদম নিরাপদ নয়! খেলার সময় আম’রা একে অন্যের পরম শত্রু!