কাতারে সুমধুর কণ্ঠে কোরআন শুনলেন ইয়ান রাশ (ভিডিও) |

কাতার বিশ্বকাপ দেখতে এসে পবিত্র কোরআন তিলাওয়াত শুনছেন লিভারপুলের সাবেক তারকা ইয়ান রাশ। ছবি : সংগৃহীত

ফুটবল বিশ্বকাপ ঘিরে কাতার এখন সারাবিশ্বের কীর্তিমান তারকাদের মিলনক্ষেত্র। প্রথম কোনো আরব ও মুসলিম দেশে এবারের বিশ্বকাপ হওয়ায় ঘটে চলছে নানান ব্যতিক্রমী ঘটনা। ফিফার ৯২ বছরের ইতিহাসে প্রথম বারের মতো এর উদ্বোধনী পর্বে পাঠ করা হয় পবিত্র কোরআনের একটি আয়াত। নানা দেশের ভক্ত ও দর্শকদের কাছে ইসলামের পরিচিতি এবং আরব ও মুসলিম সংস্কৃতি তুলে ধরতে নানা উদ্যোগ নেয় কাতারের ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

 

তেমনি বিশ্বকাপ দেখতে এসে পবিত্র কোরআন শুনে মুগ্ধ হয়েছেন লিভারপুলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা ইয়ান জেমস রাশ। বিশ্বখ্যাত কারি ফাতিহ সেফেরাজিকের সুললিত কণ্ঠে সুরা ফাতিহা শুনেন তিনি। এরপর ইয়ান রাশের কাছে পঠিত সুরার সারমর্ম তুলে ধরেন সেফারাজিক।  

গত ৩ ডিসেম্বর কোরআন তিলাওয়াতের সেই ভিডিও টুইটারে পোস্ট করে সেফেরাজিক লিখেছেন, ‘কোরআন সবার জন্য। তা শোনা এবং তা নিয়ে চিন্তা-ভাবনা সবার দায়িত্ব। লিভারপুলের কিংবদন্তি ও রেকর্ড গোলদাতা ইয়ান রাশের কাছে পবিত্র কোরআনের পরিচয় তুলে ধরার সুযোগ হয়েছে আমার। ’ 

ভিডিওতে ইয়ান রাশের সামনে ফাতিহ সেফেরাজিকে হৃদয়গ্রাহী কণ্ঠে পবিত্র কোরআনের সুরা ফাতিহা পাঠ করতে দেখা গেছে। এ সময় রাশ ফাতিহের দিকে তাকিয়ে ছিলেন যেন তিনি তা বোঝার চেষ্টা করছেন। এরপর রাশের কাছে সুরার অর্থ ও ব্যাখ্যা তুলে ধরেন ফাতিহ।  

ফাতিহ বলেন, ‘আমরা মুসলিমরা প্রত্যেক নামাজেই এই ছোট সুরা পড়ি। প্রতিদিন আমরা পাঁচবার নামাজ পড়ি। আমরা সর্বদা সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি যেন তিনি আমাদেরকে সরল পথে পরিচালিত করেন। ’ 

ইয়ান জেমস রাশ এমবিই ইংলিশ ফুটবলের এক কিংবদন্তী। তিনি ওয়েলসের সাবেক ফুটবল নায়ক এবং লিভারপুলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। লিভারপুল ছেড়ে নিউক্যাসেল ইউনাইটেড, শেফিল্ড ইউনাইটেড ঘুরে সিডনি অলিম্পিকে এসে  ৩৮ বছর বয়সে অবসর ঘোষণা করেন। প্রায় ১৬ বছরের ৫৯৩ ম্যাচে ৩৪৬ গোল করে ক্লাব রেকর্ড করেন তিনি।  


-Kalerkantho