কঙ্গোতে গণকবর, মিলল ৬ শিশুসহ ৪৯ মরদেহ

প্রকাশ:  ১৯ জানুয়ারি ২০২৩, ২২:৩১

মধ্য আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে (ডিআর কঙ্গো) গণকবর থেকে ৪৯ জন বেসামরিক মানুষের মরদেহ উদ্ধার করা হয়েছে। সম্প্রতি সেখানে শান্তিরক্ষীরা স্থানীয় সশস্ত্র গোষ্ঠীর বিরুদ্ধে হামলা চালায় বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে আল জাজিরা।

বুধবার জাতিসংঘের সহকারী মুখপাত্র ফারহান হক গণমাধ্যমকে জানান, কঙ্গোর বুনিয়া শহর থেকে প্রায় ৩০ কিলোমিটার (১৯ মাইল) পূর্বে উত্তর-পূর্ব ইতুরি প্রদেশে পাশাপাশি দুটি গ্রাম থেকে মরদেহগুলো উদ্ধার করা হয়।

সম্পর্কিত খবর

তিনি আরও জানান, ন্যায়ামামবা গ্রাম থেকে সবচেয়ে বেশি ৪২টি মরদেহ উদ্ধার করা হয়। এদের মধ্যে ছয়জন শিশু রয়েছে। অন্যদিকে পার্শ্ববর্তী এমবোগি গ্রাম থেকে উদ্ধার করা হয় আরও সাতজনের মরদেহ।

ফারহান হক বলেন, ‘গত সপ্তাহে বেসামরিক নাগরিকদের ওপর কোডেকো মিলিশিয়াদের হামলার খবর পাওয়ার পরপরই শান্তিরক্ষীরা ওই এলাকায় টহল দিতে শুরু করে। সেখানেই তারা ওই ভয়ঙ্কর গণকবর আবিষ্কার করে। জাতিসংঘ এই ঘটনায় তদন্তের আহ্বান জানিয়েছে। আর সেটি হলে গণকবরের সঙ্গে ওই হামলার কোনো যোগসূত্র ছিল কি না তা নিশ্চিত করা যাবে।’

কঙ্গোর উত্তরে উগান্ডা সীমান্তের কাছে অবস্থিত ইতুরি প্রদেশ। উত্তর কঙ্গোর এই অঞ্চলটি শুরু থেকেই বেশ উত্তেজনাপ্রবণ। একাধিক চরমপন্থি ও সন্ত্রাসী গোষ্ঠী এখানে সক্রিয় রয়েছে।

সম্প্রতি কঙ্গোতে সংঘর্ষ আগের তুলনায় অনেক বেড়েছে। গত দেড় মাসে সেখানে ১৯৫ জন বিভিন্ন সংঘর্ষে নিহত হয়েছেন।